উত্তরায় সড়ক ও ফুটপাত দখলে আবারো বেপরোয়া  ঠোঁটকাটা আলতাব বাহিনী।  

রিপোর্ট  :নয়ন আদিত্য

ঈদুল ফিতরকে সামনে রেখেই.. রাজধানীর উত্তরায় শুরু হয়েছে চাঁদাবাজির মহোৎসব
ঈদকে সামনে রেখে  ব্যস্ত ফুটপাতের (হকার) ব্যবসায়ীরা। হকারদের ঈদ ব্যস্ততা পুঁজি করে চাঁদার পরিমাণ বাড়ানো ও রাস্তার ওপর নতুন দোকান স্থাপন নিয়ে তৎপর স্থানীয় শ্রমিক লীগ নেতা আলতাফ বাহিনী।
সড়কের দুই পাশের জায়গা দখল করে বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসেছেন ভাসমান দোকানিরা। ফলে সড়কে গাড়ি ও মানুষের চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

ফুটপাতে তৈরি হওয়া স্বল্প সংখ্যক, হকার্স মার্কেট কিছু রাজনৈতিক দলসংশ্লিষ্ট হকার নেতাকর্মী ছাড়া সাধারণ হকাররা পেয়েছে অথবা ঘুষ দেয়া ছাড়াই পেয়েছে বলে প্রমাণ নেই।

বিশেষজ্ঞরা বলছেন, এটা বিচ্ছিন্ন কোনো সমস্যা নয়। বরং বেকারত্ব, কর্মসংস্থানের অভাব, জনসংখ্যা বৃদ্ধি, দুর্নীতি, মাফিয়া সিন্ডিকেট সব মিলেই এ সমস্যাকে আরো প্রকট করে ফেলেছে।
প্রশাসন যখন কিছু করতে চায়, তখন ফুটপাত নিয়ন্ত্রণারী অসাধু সিন্ডিকেট লবিং শুরু করে দেয়। প্রসাশন এবং সিন্ডিকেটের মধ্যে যে দরকষাকষি হয়, তার বলি হয় হকাররা।
অন্যদিক দিয়ে আঙুল ফুলে কলাগাছ হয় একটি বিশেষ শ্রেণির সংঘবদ্ধ চক্র।

অবৈধভাবে দোকান করার বিষয়ে জানতে চাইলে হকার লেট লতিফ  (ছদ্মনাম) আমার বাংলাদেশকে  জানান, ‘এই ব্যবসা দিয়েই পরিবারের রুটি-রুজি চলে। এ  ব্যবসা ছাড়ার ও উপায় নেই।
এখন আর দোকান লাগাইয়া আমাগো কিছুই থাকে না। যা আয় করি দিন শেষে সবাইকে দিতে দিতে আমগো কিছুই থাকে না…. শ্রমিক লীগ নেতা আলতাফ হোসেনের নেতৃত্বে কিছু সন্ত্রাসী বাহিনী আমাগো থেইকা টাকা নেয়, টাকা না দিলে, দোকান সরাইয়া দেয়, মাইর দেয় আবার কখনো এর চেয়ে বেশি কিছু করে। ’

সরেজমিনে গিয়ে  রাজধানী  ঢাকার উত্তরা পূর্ব থানার একাধিক ফুটপাত ব্যবসায়ীর সাথে কথা বলে জানা যায়-উত্তরা শ্রমিক লীগের নতুন কমিটির যুগ্ম সম্পাদক আলতাব হোসেন ও তার সাঙ্গ পাঙ্গোর বিরুদ্ধে  চাঁদাবাজির অভিযোগ পাওয়া গেছে।

ফুটপাতে
ঢাকা উত্তর সিটির আওতাধীন   খিলক্ষেত, উত্তরা এলাকায় কয়েক বছর যাবত অপরাধ মূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে অর্ধশতক চাঁদাবাজ ব্যক্তি

সিটির কিছু প্রধান সড়ক এবং নগরবাসীর পায়ে হাটার রাস্তা দখল করে মাসে কয়েক কোটি টাকা তুলে নিচ্ছে চিহ্নিত চাঁদাবাজ আলতাফ বাহিনী ।

মোটা অংকের এই টাকা সড়ক ঘুরে পৌঁছে যাচ্ছে স্থানীয় প্রশাসন থেকে শুরু করে ক্যাডার ভিত্তিক রাজনৈতিক নেতাদের পকেটে।

সূত্র বলছে, উত্তরা আবাসিক এলাকার প্রতিটি সড়কে সকাল থেকে রাত পর্যন্ত দফায় দফায় ফুটপাত ও সড়কের ভাসমান দোকান-পাট থেকে চাঁদা তুলে নিচ্ছে  শীর্ষ সন্ত্রাসী আলতাফ হোসেন ওরফে ঠোঁটকাটা আলতাফের সাঙ্গপাঙ্গরা।

স্থানীয় হকারদের অভিযোগ,  এলাকার শীর্ষ সন্ত্রাসী ঠোঁটকাটা আলতাফের নেতৃত্বে, উজ্জ্বল, ইউসুফ, মিলনসহ ১০/১৫ জনের একটি ক্যাডার গ্রুপ প্রতিনিয়ত হকারদের কাছ থেকে চাঁদা তুলে নিচ্ছেন

তালিকাভুক্ত শীর্ষ সন্ত্রাসী আলতাফ হোসেন ওরফে ঠোঁটকাটা আলতাফের নিয়ন্ত্রণে থাকায় কেউ মুখ খুলে কথা বলতে পারছেনা না।
ট্রাফিক পুলিশের উদ্বোধন এক কর্মকর্তাকে মুঠোফোনে এসব বিষয়ে জিজ্ঞেস করা হলে তিনি বলেন :
আমাদের কোনো স্তরে এ জাতীয় সমস্যা হলে তারা সরাসরি সংশ্লিষ্ট থানায় অথবা জরুরি সেবায় কল করেও সহায়তা নিতে পারেন। তা ছাড়া  আমাদের সব কর্মকর্তার চেইন অব কমান্ড মেইনটেইন করতে হয়, এ ক্ষেত্রে এ জাতীয় সমস্যা হওয়ার কথা নয়। তাছাড়া এ ধরনের অপ্রত্যাশিত ঘটনা এড়াতে মাঠ পর্যায়েও আমাদের টিম ও উত্তর সিটি কর্পোরেশনের যৌথ সমন্বয়ে খুব শীঘ্রই এসবের বিষয়ে কাজ করবে বলে জানান ..।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *